সর্দি কাশি বুকে কফ জমার কষ্ট তাই এখুনি দূর করুন ঘরোয়া পদ্ধতিতে।

সর্দি কাশি বুকে কফ জমার কষ্ট তাই এখুনি দূর করুন ঘরোয়া পদ্ধতিতে।
গরম থেকে শীত এই ঋতু পরিবর্তনের ফলে প্রায় সবারই সর্দি কাশি জ্বর লেগেই আছে,ডাক্তার নানা রকম ওষুধ দিচ্ছে কিন্তু কোনো কাজ হচ্ছে না।তাই এই ঘরোয়া পদ্ধতি গুলি মেনে চলুন দেখবেন কিছুক্ষনের মধ্যেই এই কষ্ট থেকে মুক্তি পাবেন।সর্দি কাশি থেকে মুক্তি পেতে হলে যা করতে হবে সেগুলি হলো......

১)একটি পাত্রে ১ টেবিল চামচ আদা কুচি মিশিয়ে কিছুক্ষন ফুটিয়ে নিন, হালকা লাল হয়ে এলে তাতে  অল্প একটু মধু মেশান,এটি দিনে ৩-৪ বার খান উপকার পাবেন।এছাড়া  মধুর সঙ্গে এক টুকরো আদা কুচি মিশিয়ে, গোল মরিচের গুঁড়ো এবং লবঙ্গের গুঁড়ো মিশিয়ে ফুটিয়ে খেতে পারেন এতে আপনার গলার খুশ খুশ দূর হবে।

২)উষ্ণ গরম জলে পরিমান মতো নুন মিশিয়ে গার্গেল করলে গলা ব্যথা দূর হবে।বুকে জমে থাকা কফ বেরিয়ে আসবে। অথবা একটুকরো আদার কুচির সাথে নুন মিশিয়ে খেতে পারেন তাহলে আদার রস বুকে জমে থাকা কফ দূর করবে।

৩)কফ বের করার জন্য পেঁয়াজের রস, লেবুর রস, মধু একটি পাত্রে কিছুটা জল দিয়ে একসাঙ্গে মিশিয়ে ফুটিয়ে নিন, কিছুটা গরম হলে নামিয়ে ফেলুন হালকা গরম হলে নামিয়ে নিন তারপর দিনে দুই থেকে তিন বার সেবন করুন। কাঁচা পেঁয়াজ ও এলাচ খেতে পারেন ।এর ফলে কফ অতি সহজে বেরিয়ে আসবে। লেবুর রসের সাথে মধু মিশিয়ে খেলে শরীর ভালো থাকে।

৪)হলুদের গুন সর্দি কাশির জন্য প্রথমেই রয়েছে এটা আমরা সবাই জানি  এক গ্লাস হালকা গরম জলে অল্প পরিমান  হলুদের গুঁড়ো মিশিয়ে কুলকুচি করুন গলা ব্যথা দূর হবে। এছাড়া এক গ্লাস দুধে আধ চা চামচ হলুদের গুঁড়ো মিশিয়ে গরম করে গারগিল করতে পারেন সেটাও গলা ব্যথায় ভালো কাজ দেবে।২ চামচ মধু এবং অল্প পরিমান গোল মরিচের গুঁড়ো ভালো করে মিশিয়ে  খেলে খুব সহজে কাশি দূর হয়।

৫) গরম জলের মধ্যে ঝান্ডুবাম মিশিয়ে ভালো করে ফুটাতে হবে । তার পর একটা পরিষ্কার রুমাল নিয়ে সেটার ভাপ নিলে সর্দি ও ঠান্ডা লাগা কিছুক্ষনে দূর হয়ে যাবে আপনি বুঝতেও পারবেন না।

Comments

Post a Comment

Popular posts from this blog

আজীবনের জন্য চুল পড়া বন্ধ করুন মাত্র 3 দিনে

অল্প বয়সে চুল পাকার হাত থেকে মুক্তি পান মাএ কয়েক দিনেই

ঘরোয়া পদ্ধতিতে খুব সহজে ব্রণের হাত থেকে মুক্তির উপায়